NCTB Books of Class 7 PDF Download

NCTB মানে জাতীয় শিক্ষাক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ড, যা বাংলাদেশ শিক্ষা বোর্ডের পাঠ্যপুস্তক পরিচালনা করে। এখানে NCTB Books of class 7 শেয়ার করেছি। NCTB বাংলাদেশ শিক্ষা বোর্ডের পাঠ্যপুস্তক পরিচালনা করে।

NCTB 1954 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর মূল বিভাগ হল বাংলাদেশ Ministry of Education

Class 7 হোল 1 বছরের প্রোগ্রাম। এই পোস্টে, আমি NCTB Books of Class 7 নতুন  বুছরের শেয়ার করছি।

NCTB Books of Class 7

৭ম শ্রেণির বইয়ের ইংরেজি ও বাংলা সংস্করণ রয়েছে। Bangla and English versions একই কিন্তু ভাষা ভিন্ন। তাই আপনি এখন অষ্টম শ্রেণীর পাঠ্যবই ডাউনলোড করতে পারবেন। অষ্টম শ্রেণীর জন্য সমস্ত বই পিডিএফ ডাউনলোড। মনে রাখা দরকার যে,class 7 এর  সমস্ত বই NCTB থেকে এর বাইরে না।

 

Sl Subject Name Bangla Version English Version
1 বাংলা
2 English
3 গণিত
4 বিজ্ঞান অনুসন্ধানী পাঠ
5 বিজ্ঞান অনুশীলন বই
6 ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ
7 ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বই
8 ডিজিটাল প্রযুক্তি
9 স্বাস্থ্য সুরক্ষা
10 জীবন ও জীবিকা
11  শিল্প ও সংস্কৃতি
12 ইসলাম শিক্ষা
13 হিন্দুর্ধম শিক্ষা
14 খ্রিষ্টধর্ম শিক্ষা
15 বৌদ্ধধর্ম শিক্ষা

 

NCTB Books of Class 7 Download

 

Bangladesh NCTB education book কে NCTB পাঠ্যপুস্তকের পিডিএফ সংস্করণও বলা হয়। এখানে পিডিএফ ডাউনলোডের জন্য NCTB Books of Class 7 2023  রয়েছে।

আপনি সমস্ত পিডিএফ বই ডাউনলোড করতে পারেন, তবে এই বইটি পড়ার জন্য আপনার একটি পিডিএফ পাঠক লাগবে। আপনি যখন একটি কম্পিউটার ব্যবহার করছেন, আপনি EDGE browser ব্যবহার করতে পারেন।

আপনি অন্যান্য সফ্টওয়্যার যেমন Adobe pdf reader বা Foxit pdf reader ব্যবহার করতে পারেন।

আপনি আপনার android smartphone  থেকে অ্যাডোব রিডার বা একটি মোবাইল অফিস অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। এখানে আপনি পিডিএফ বইয়ের আপনার পছন্দের সংস্করণ ডাউনলোড করতে পারেন।

আপনি যদি ক্লাস 7 এর পিডিএফ বই পেতে কোন সমস্যার সম্মুখীন হন, দয়া করে আমাদের জানান। আপনার যদি NCTB পাঠ্যপুস্তক-সম্পর্কিত কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে মন্তব্য করুন।

বাংলাদেশ এনসিটিবি শিক্ষা বইটিকে এনসিটিবি পাঠ্য পিডিএফ ব্যাখ্যাও বলা হয়।

আপনি সমস্ত পিডিএফ বই ডাউনলোড করতে পারেন, তবে এই বইটি পড়ার জন্য আপনার একটি  PDF Reader বা পিডিএফ সংকলন  প্রয়োজন। আপনি যদি কম্পিউটার ব্যবহার করছেন, আপনি EDGE browser ব্যবহার করতে পারেন।

এছাড়া আপনি Adobe pdf anthology বা Foxit pdf anthology-এর মতো অন্যান্য সফ্টওয়্যারও ব্যবহার করতে পারেন। আপনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে Adobe Anthology বা একটি মোবাইল অফিস অপারেশন ব্যবহার করতে পারেন। তারপর আপনি পিডিএফ বই আপনার পছন্দের ব্যাখ্যা ডাউনলোড করতে পারেন.

তারপরও, অনুগ্রহ করে আমাদের জানান যদি আপনি ক্লাস 7 এর পিডিএফ বই পেতে কোনো সমস্যার সম্মুখীন হন। আপনার যদি NCTB পাঠ্য-সম্পর্কিত কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করুন।

 

আরো দেখুন :

NCTB Books of Class 6 2023 PDF (Bangla & English Version) ৬ষ্ঠ শ্রেণির বই

NCTB Books of Class 8 PDF Book Download – ৮ম শ্রেণির বই

NCTB Books of Class 9 PDF Download 2023 (নবম-দশম শ্রেনীর সকল বই)